Availability: In Stock

সেলজুক সাম্রাজ্যের ইতিহাস (দুই খণ্ড একত্রে)

Original price was: 1,100.00৳ .Current price is: 814.00৳ .

Description

উম্মাহর চৌদ্দশো বছরের ইতিহাসে শক্তিশালী যে সাম্রাজ্যগুলো গত হয়েছে, সেলজুক সাম্রাজ্য ছিল তার অন্যতম। কিনিক বসতি উম্মাহকে উপহার দিয়েছে আলপ আরসালানের মতো বীর মুজাহিদ, মালিকশাহর মতো ন্যায়পরায়ণ সুলতান, মুহাম্মাদ ও বারকিয়ারুকের মতো খাঁটি ইমানদার; আর সানজারের মতো শক্তিমান শাসক।
সেলজুক সাম্রাজ্য মুসলিম উম্মাহর ইতিহাসের এক গৌরবোজ্জ্বল অধ্যায়। এই অধ্যায়ের গা থেকেই ধুলোবালির আস্তরণ সরানোর কাজ করেছেন বিশিষ্ট ইতিহাসবিদ ও গবেষক ড. আলি মুহাম্মাদ সাল্লাবি। সেলজুক সাম্রাজ্যের ইতিহাসগ্রন্থে তিনি শুধু তাঁদের উত্থান-পতনের আদ্যোপান্তই আলোচনা করেননি; আলোচনা করেছেন তাঁদের উত্থান-পূর্ববর্তী সামানি, গজনবি, কারাখানি ও বুওয়াইহি সম্প্রদায়ের ইতিহাস। একইভাবে আলোচনা করেছেন তাঁদের পতনোত্তর উম্মাহর ওপর নেমে আসা বিপদের ঘনঘটার কথাও। বাদ যায়নি ফাতিমি-উবায়দি ও বাসাসিরিদের উৎপাত থেকে শুরু করে কারামিতা ও বাতিনিদের ষড়যন্ত্রের বিশ্লেষণধর্মী আলোচনা।
গ্রন্থটি আপনার কল্পনাকে নিয়ে ঘুরে বেড়াবে মালাজগির্দযুদ্ধের বিজয়ের মহাসড়কসহ কুখ্যাত হাসান ইবনু সাব্বাহর হাতে রচিত ইতিহাসের ভয়ংকর সব গলিপথে। আপনার সামনে উদ্ভাসিত করবে ইতিহাসের এক অনন্য ভূবন। জানাবে নিজামুল মুলক প্রবর্তিত সুন্নাহভিত্তিক রাষ্ট্রীয় আইন ও নীতিমালা, বাতিনিদের ইসলামবিধ্বংসী মতবাদের সয়লাবরোধে তাঁর যুগান্তকারী পদক্ষেপসমূহ, আব্বাসি খলিফাদের উত্থান-পতন ও তাঁদের মন্ত্রীদের খুঁটিনাটি অনেক কিছু। সর্বোপরি, গ্রন্থটি আপনাকে পরিচয় করিয়ে দেবে যুগের কিছু বিস্ময়ের সঙ্গে। আপনি কল্পনায় বসে যাবেন নিজামিয়ার ইলমি দারসে। আত্মভোলা হয়ে যাবেন ইমাম আবুল হাসান আশআরি, আবু ইসহাক শিরাজি, ইমামুল হারামাইন জুয়াইনি, ইমাম গাজালি, ইমাম বাগাবি প্রমুখ বিশ্বখ্যাত কয়েকজন মনীষীর ইলমের দরিয়ায়।

Additional information

Author

Publication

Binding

হার্ডকভার

Total Page

800

ISBN

978-984-96143-0-2

Language

Bangla